সি এন্ড এ বায়ারের আচরণ বিধি সম্পর্কিত সচেতনতামূলক প্রশিক্ষণ
C & A buyer Code Of Conduct Training Manual


                                                      কোম্পানীর নাম

                                                               ঠিকানা 

 

স্মারক নং-______/এইচ.আর.ডি/০৮/২০__ইং                       তারিখঃ ___/__/___ইং 


                                                               বিজ্ঞপ্তি

এতদ্বারা _____________________________-এর সকল শ্রমিগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী _____________ইং, রোজঃ _______________ সকাল __________ টা থেকে _________ ঘটিকা পর্যন্ত প্রতিষ্ঠানের  বিভিন্ন সেকশনের শ্রমিকদের নিয়ে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এবং (সংশধিত শ্রম আইন ২০১৩ এবং সংশধিত শ্রম আইন ২০১৮) এর নিমোক্ত বিষয়সমুহের আলোকে এক সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

উক্ত প্রশিক্ষণে উল্লেখিত বিভাগ/সেকশনের সকল শ্রমিকদেরকে অংশ গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে। 


তারিখঃ _________________ইং  

প্রশিক্ষণের বিষয় ঃ সি এন্ড এ বায়ারের আচরণ বিধি সম্পর্কিত সচেতনতামূলক প্রশিক্ষণ।

ভেন্যু/স্থান ঃ প্রশিক্ষণ কক্ষ
প্রশিক্ষণের সময়ঃ সকাল ____ঘটিকা
প্রশিক্ষকঃ _____________(এ্যাডমিন, এইচ আর এন্ড কমপ্লায়েন্স)।  
পরিদর্শকঃ _____________________(এ্যাডমিন, এইচ আর এন্ড কমপ্লায়েন্স)।  

 

প্রশিক্ষণ কর্মশালায় আলোচ্য বিষয়সমূহঃ

০১)    আইনী মান্যতা;                                 ০২)    শ্রম;
০৩)    পরিবেশ;                                         ০৪)    দূর্ণীতি বিরোধী;
০৫)    সমিতি করার স্বাধীনতা;                    ০৬)    নির্মম ও অমানবিক ব্যবহার;
০৭)    স্বাস্থ্য ও নিরাপত্তা;                             ০৮)    অসহায়দের সুরক্ষিত রাখা;
০৯)    স্থায়ী চাকরী;                                     ১০)    বেতন/মজুরি;
১১)    কাজের সময়;                                   ১২)    সম্পদের ব্যবহার ও জলবায়ুর পরিবর্তন;
১৩)    সম্পাদন নির্বাহ করা;                        ১৪)    তদারকি ও স্বচ্ছতা; 
১৫)    কর্তৃপক্ষের অনুমোদন। 

অতএব, উল্লেখিত সেকশ/বিভাগের সকল কর্মকর্তাগণের নির্ধারিত সময়ে প্রশিক্ষণ কক্ষে উপস্থিত থাকার জন্য পরামর্শ দেওয়া হইল।
 

 


ধন্যবাদান্তে,
_______________________ এর পক্ষে- 

 

 

 

 

সহকারী মহাব্যবস্থাপক 
(এ্যাডমিন,এইচ আর এন্ড কমপ্লায়েন্স)

 

 

অনুলিপিঃ
০১)    সংশ্লিষ্ট সকল বিভাগীয় প্রধান;
০২)    অফিস ফাইল;
০৩)     নোটিশ বোর্ড

 

 

সি এন্ড এ বায়ারের কোড অফ কনডাক্ট বিষয়ক সচেতনতামূক প্রশিক্ষনের ম্যানুয়াল


ভূমিকাঃ  
মানুষ ও পরিবেশের ক্ষতি না করে, এবং ব্যবসায়িক সততার উচ্চ মান পালন করে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি শুধুমাএ এই উপায়ে সি এন্ড এ এবং তাদের দীর্ঘমেয়াদে সফল হতে থাকবে। পন্যদ্রব্য সরবরাহের জন্য আচরণবিধি আইনী মান্যতা, শ্রম প্রথা, পরিবেশগত সম্পাদন এবং দুর্ণীতিবিরোধী বিষয়ে সি এন্ড এ সরবরাহকারীদের কাছ থেকে কী প্রত্যাশা করে তার বর্ণনা দেয়। অন্য বিষয়ের প্রত্যাশাগুলি, যেমন গুনেরমান, পণ্যেও মান, এবং ডেলিভারি নির্দেশ, অন্য নীতি ও নির্দেশিকায় বলা হয়েছে। আচরণণবিধির আবশ্যিক শর্ত গুলি সাপোর্টিং গাইডলাইন্স টু দ্য কোড অফ কনডাক্ট -এ (আচরণবিধির সমর্থনসূচক নির্দেশিকায়) আরও ভালোভাবে ব্যাখ্যা করা  হয়েছে।
আবশ্যিক শর্তগুলি সি এন্ড এ ১ - এর জন্য পণ্যদ্রব্য উৎপাদনকারী সকল সরবরাহকারীর ক্ষেএে প্রযোজ্য। এটা মনে রাখা জরুরি আচরণবিধিতে উল্লেখিত শর্তগুলি হল ন্যূনতম মান, সর্বোচ্চ নয়। সি এন্ড এ প্রত্যাশা করে সরবরাহকারীরা কাজ করার পরিস্তিতি এবং পরিবেশগত সম্পাদানের ধারাবাহিক উন্নতি করে যাবেন।

 

আইনী মান্যতা 
#   সর্বদা জাতীয় ও অন্য প্রযোজ্য আইন মনেন চলা হবে।
#    মেধা সম্পত্তির অধিকারকে শ্রদ্ধা করা হবে।
#    সরবরাহকারীদের অবশ্যই জাতীয় এবং অন্য প্রযোজ্য আইন সর্বদা মানতে হবে।
#  যেখানে আইনের এবং আচরণবিধির শর্তগুলি একই বিষয়ে থাকে সেখানে সরবরাহকারীদের অবশ্যই সেই শর্ত প্রয়োগ করতে হবে যা কর্মীদের বা পরিবেশকে বেশি সুরক্ষা দেবে।
#    সরবরাহকারীদের অবশ্যই মেধা সম্পত্তির অধিকার শ্রদ্ধা করা, এবং অবৈধ প্রতিলিপি যাতে দেওয়া না হয় বা তৈরি করা হয় তা নিশ্চিত করতে হবে।


শ্রম
এই বিভাগে আবশ্যিক শর্তগুলি ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন, গ্লোবাল সোশ্যাল কমপ্লায়েন্স প্রোগ্রাম, এবং এথিক্যাল ট্রেড ইনিশিয়েটিভ বেস কোড - এর মান ভিত্তিক।
C&A মানবাধিকারকে মর্যাদা দেয় এবং মানবাধিকার অপব্যবহারের যোগসাজস এড়াতে চায়। C&A  আশা করে সরবরাহকারীরা কর্মীদের মানবাধিকারকে মর্যাদা দেবেন এবং এই বিভাগের আবশ্যিক শর্তগুলি মেনে চলবেন।


#    শিশু শ্রম থাকবে না।
#   নিয়োগে বৈষম্য থাকবে না। 
#    বাধ্যতামূলক শ্রম থাকবে না।
#   সমিতির স্বাধীনতা এবং সম্মিলিত আপস-আলোচাকে শ্রদ্ধা করা হবে।
#   নির্মম বা অমানবিক ব্যবহার করা হবে না।
#   একটি নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের পরিবেশ থাকবে।
#   অসহায় দলগুলির জন্য বিশেষ বিবেচনা করা হবে।
#   নিয়মিত কর্মসংস্থান।
#  সময়মত জীবনযাপনের জন্য বেতন দেয়া হবে।
#    অতিরিক্ত সময় কাজ করানো হবে না।

 

#    শিশু শ্রম ঃ কর্মীদের বয়স অন্তত ১৬ বছর হতে হবে ,বা স্থানীয় আইনের শর্ত অনুযায়ীতার বেশি হতে হবে, যেমন - বাধ্যতামূলক শিক্ষার জন্য প্রবিধান থাকা। যে কর্মীরা বিপজ্জনক কাজ করছেন বা রাতে কাজ করছেন তাদের বয়স অন্তত ১৮ বছর হতে হবে। 


#    বৈষম্য ঃ সরবরাহকারীরা অবশ্যই চাকরিতে প্রভেদ করবেন না, এবং তা সমর্থন বা সহ্য করবেন না। কর্মীদের মধ্যে পার্থক্য করার মূল ভিত্তি হবে কাজ করার যোগ্যতা এবং ইচ্ছা থাকা, ব্যক্তিগত বৈশিষ্ট্য গুলির বদলে।


#    বাধ্যতামূলক শ্রম ঃ কর্মীরা অবশ্যই সেচ্ছায় তাদের কাজ করবেন, যার অর্থ সবরকমের বাধ্যতামূলক শ্রম নিষিদ্ধ, যেমন - কেনা গোলাম, চুক্তিবদ্ধ এবং কারাগারের শ্রমিকরা। সরবরাহকারীরা অবশ্যই চাকরি পছন্দ করার ক্ষেত্রে বাধা দেবেন না, টাকা জমা দিতে হবে বলে,পরিচয়পত্র বা বেতন আটকে রেখে। সরবরাহকারীরা অবশ্যই যুক্তিসংগত নোটিস দেবার পর কর্মীদের তাদের চাকরির চুক্তি সমাপ্ত করতে দেবেন।

 

পরিবেশ 
C&A  বিশ্বাস করে একটি শিল্প হিসাবে ভাল পরিবেশগত সম্পাদন হল ভবিষ্যত সাফল্যের একটি পূর্বশর্ত। সুতরাং কিছু কাল পরে C&A  প্রত্যাশা করে সরবরাহকারীরা মান্যতার বাইরে সক্রিয়ভাবে পরিবেশগত সম্পাদন সামলাবেন। C&A  সরবরাহকারীদের সাথে নিবিড়ভাবে কাজ করবে যাতে তারা পালন করতে পারেন, যেখানে প্রয়োজন হবে।


#   আইনী আবশ্যিক শর্তগুলি পালন করা হবে।
#    পরিবেশগত সম্পাদনের পরিচালন করতে হবে।
#    শক্তি এবং জল / পানির কার্যকারিতা বাড়ানো হবে।
#   পরিবেশে বর্জ্য পদার্থ ও নির্গমনের পরিমাণ কমানো হবে।
#   সরবরাহ ধারায় বিপদজ্জনক রাসায়নিক পদার্থের পরিমাণ কমানো হবে।
#    সরবরাহকারীরা অবশ্যই সকল প্রাসঙ্গিক স্থানীয় এবং জাতীয় পরিবেশগত সুরক্ষা আইন ও প্রবিধানগুলি মেনে চলবেন এবং আন্তর্জাতিক পরিবেশগত সুরক্ষার মান পূরণ করতে চেষ্টা করবেন।
#    সরবরাহকারীরা অবশ্যই সকল প্রয়োজনীয় পরিবেশগত অনুমতিপত্র সংগ্রহ করবেন এবং সেগুলিকে হালনাগাদ রাখবেন।
#    সরবরাহকারীরা অবশ্যই একটি পরিবেশগত পরিচালন ব্যবস্থা রাখবেন, এবং পরিবেশগত সম্পাদনের দায়িত্ব উচ্চশ্রেণীর ব্যবস্থাপনা প্রতিনিধিকে দেবেন।
#    যে পরিমাণ শক্তি ও জল ব্যবহার হয়, পরিবেশে যত নির্গমন ও নির্গলন করা হয়, সরবরাহকারীদের অব্যই তা মাপতে হবে, এবং বর্জ্য নিষ্পত্তি করতে হবে,আর সেই তথ্য C&A  কে জানাতে হবে, অনুরোধ করা হলে।
#   সরবরাহকারীরা অবশ্যই পরিবেশগত প্রভাব ব্যবসায়িক সিদ্ধান্তে অন্তর্ভুক্ত করবেন, পরিবেশগত সম্পাদন ভাল করার জন্য একটি প্রগতিশীল পদক্ষেপ নেবেন, এবং তাদের সরবরাহকারী ও উপঠিকাদারদের ও তাই করতে বলবেন।

 

দূর্ণীতিবিরোধী
#    ঘুষ লেনদেন হবে না এবং দূর্নীতি থাকবে না।
#  সরবরাহকারীদের অবশ্যই জাতীয় এবং অন্য প্রযোজ্য আইন সর্বদা মানতে হবে।
#    যেখানে আইনের এবং আচরণবিধির শর্তগুলি একই বিষয়ে থাকে সেখানে সরবরাহকারীদের অবশ্যই সেই শর্ত প্রয়োগ করতে হবে যা কর্মীদের বা পরিবেশকে বেশি সুরক্ষা দেবে।
#   সরবরাহকারীদের অবশ্যই মেধা সম্পত্তির অধিকার শ্রদ্ধা করা, এবং অবৈধ প্রতিলিপি যাতে দেওয়া না হয় বা তৈরি করা হয় তা নিশ্চিত করতে হবে।

 

সমিতি করার স্বাধীনতা
#    সরবরাহকারী অবশ্যই কর্মী প্রতিনিধিত্বের প্রতি মুক্ত এবং সহযোগি মনোভাব রাখবেন, কর্মীদের ট্রেড ইউনিয়ন গড়তে বা তাদের পছন্দের ট্রেড ইউনিয়নে যোগ দিতে এবং সম্মিলিতভাবে আপস- আলোচনা করতে দেবেন।
#    সরবরাহকারীদের কর্মী প্রতিনিধিদের অবশ্যই কর্মস্থানে আসতে দিতে হবে যাতে তাদের প্রতিনিধিত্বের কাজ গুলি করতে পারেন।
#   যেখানে আইন সমিতি গড়ার স্বাধীনতার অধিকার এবং সম্মিলিত আপস - আলোচনা নিষিদ্ধ করে, সরবরাহকারীরা অবশ্যই কর্মীদের অবাধে বিকল্প কর্মী প্রতিনিধিত্ব এবং আপস - আলোচনা প্রতিষ্ঠা করতে দেবেন।
#    অভ্যন্তরীণ শিল্পজাত বিবাদ এবং কর্মচারীদের অভিযোগগুলি দূর করার জন্য সরবরাহকারীদের অবশ্যই কার্যকরী অভিযোগ ব্যবস্থা রাখতে হবে।

 

নির্মম ও অমানবিক ব্যবহার 
#    সরবরাহকারীরা কর্মীদের সম্মান ও মর্যাদা দেবেন, এবং অত্যাচার, হয়রানি, ভয় দেখানো, হিংসা, শারীরিক শাস্তি বা যেকোন ও রকমের অপব্যবহারে জড়িত হবেন না বা তা সহ্য করবেন না।
#    সরবরাহকারীরা অবশ্যই লিখিত শাস্তিমূলক পদ্ধতি প্রতিষ্ঠা করবেন, কর্মীদের স্পষ্ঠভাবে তা বুঝিয়ে দেবেন এবং সকল শাস্তিমূলক প্রক্রিয়ার নথি রাখবেন।
#    সরবরাহকারীরা অবশ্যই শাস্তিমূলক ব্যবস্থা আনুপাতিক রাখবেন, এবং শারীরিক বা মানসিক শাস্তি দেবেন না।

 

স্বাস্থ্য ও নিরাপত্তা
#    সরবরাহকারীরা অবশ্যই একটি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কাজের জায়গা দেবেন, যেখানে যথেষ্ঠ আলো,হিটিং এবং বায়ু চলাচল থাকবে।
#    সরবরাহকারীরা অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন দূর্ঘটনা এবং শারীরিক জখম নিবারণ করার জন্য যেগুলি কাজ করার সময়ে ঘটে, নিরাপদে রাসায়নিক পদার্থ নাড়াচাড়া এবং মজুত করা, যন্ত্রপাতি ও সরঞ্জামারে নিরাপত্তা,ভবনগুলির নিরাপত্তা,মজবুতি এবং স্থিরতা নিশ্চিত করবেন,থাকার জায়গাসহ , যেখানে দেওয়া হয়, এবং আগুন না লাগার জন্য যথেষ্ট সুরক্ষাকারী ব্যবস্থা রাখবেন।
#    সরবরাহকারীরা কর্মীদের অবশ্যই নিয়মিত স্বাস্থ্য ও নিরাপত্তার প্রশিক্ষণ দেবেন, যেমন- অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনায় এবং রাসায়নিক পদার্থ ও অন্য বিপজ্জনক জিনিসপত্র ব্যবহার করা বিষয়ক প্রশিক্ষণ।
#    সরবরাহকারীরা অবশ্যই পরিষ্কার টয়লেটের, পানিয় জলের সুবিধা দেবেন, এবং প্রযোজ্য হলে প্রয়ঃ প্রণালী সুবিধা দেবেন খাবার তৈরি করা এবং মজুত রাখার জন্য।
#    যেখানে ডরমিটারি দেওয়া হয়, সেগুলি অবশ্যই পরিচ্ছন্ন , নিরাপদ থাকবে এবং কর্মীদের মৌলিক প্রয়োজন গুলি মেটাবে।

 

অসহায়দের সুরক্ষিত রাখা
#    সরবরাহকারীরা অবশ্যই বিশেষ নজর দেবেন তাদের অধিকারের উপর যারা অপব্যবহারমূলক শ্রমপ্রথায় সর্বাধিক অসহায় যেমন- মহিলারা, গৃহকর্মীরা, সংস্থার কর্মীরা, অস্থায়ী কর্মীরা এবং অভিবাসী কর্মীরা।
#    যে সরবরাহকারীরা গৃহকর্মী  নিয়োগ করেন তারা অবশ্যই C&A  - এর গাইডলাইন্স ফর দ্য ইউজ অফ হোম ওয়ার্কার্স মেনে চলবেন যেটা আচরণবিধির সহায়ক নির্দেশিকায় অন্তভুর্ক্ত আছে।

 

স্থায়ী চাকরী
#    সরবরাহকারীরা অবশ্যই স্বীকৃত নিযুক্তি সর্ম্পকের ভিত্তিতে কর্মীদের সাথে কাজ করবেন যা জাতীয় আইন ও প্রথার মাধ্যমে প্রতিষ্ঠা করা হয়েছে।
#    সরবরাহকারীরা অবশ্যই উক্ত সম্পর্কের মাধ্যমে আসা আইনী দায় এড়াবার চেষ্টা করবেন না ।

 

বেতন/মজুরি
#    সরবরাহকারীরা কর্মীরা অব্যশই বেতন, ওভারটাইমের টাকা, সুযোগসুবিধা এবং সবেতন ছুটি দেবেন যা বৈধ ন্যূনতম এবং /অথবা শিল্পের মাপকাঠির সমান বা তার বেশি, এর মধ্যে যেটা বেশি হবে।
#    সরবরাহকারীরা কর্মীদের অবশ্যই ওভারটাইমের টাকা বেশি হারে দেবেন, যা নিয়মিত বেতনের ১২৫% এর কম হবে না , বা তার বেশি হবে আইন অনুযায়ী।
#    বেতন এবং ক্ষতিপূরণ অবশ্যই নিয়মিত এবং সময়মত দিতে হবে, যা মৌলিক প্রয়োজন গুলি মেটানোর জন্য যথেষ্ঠ হতে হবে এবং কর্মী ও তাদের পরিবাররা কিছু ইচ্ছাধীন আয় পাবেন।
#    সরবরাহকারীরা অবশ্যই বেতন থেকে কোন ও টাকা কাটবেন না যেগুলি জাতীয় আইনের দ্বারা অনুমোদিত নয় বা শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে।
#    সরবরাহকারীরা অবশ্যই চাকরি শুরু করার পূর্বে কর্মীদের চাকরির পরিস্থিতির বিষয়ে লিখিত এবং অনুধাবনযোগ্য তথ্য দেবেন, বেতন সমেত, এবং প্রতিবার যখন তাদের বেতন দেওয়া হবে তার বিবরণের বিষয়ে তথ্য দেবেন।

 

কাজের সময়
#    সরবরাহকারীরা অবশ্যই চুক্তি অনুযায়ী প্রচলিত কাজের সময়ের বর্ণনা দেবেন, যে সংখ্যা জাতীয় আইন বা সম্মিলিত চুক্তি অনুযায়ী হবে, যা হল ওভারটাইম বাদ দিয়ে সপ্তাহে ৪৮ ঘন্টা পর্যন্ত।
#    সরবরাহকারীরা অবশ্যই দায়িত্ব সহকারে ওভারটাইমের কাজ ব্যবহার করেন, নিয়মিত ভিত্তিতে ওভারটাইম কাজ করার জন্য অনুরোধ করবেন না, এবং স্বীকার করবেন ওভারটাইম হল ঐচ্ছিক ,তাই ওভারটাইম কাজ করার জন্য কর্মীদের জবরদস্তি করবেন না।
#   কাজের সময় যে কোনও সাত দিনের পর্বে ৬০ ঘন্টার বেশি হবে না, প্রকৃত বিরল এবং অপ্রত্যাশিত পরিস্থিতির ক্ষেত্র ছাড়া।
#    সরবরাহকারীরা অবশ্যই কর্মীদের কাজের মধ্যে বিরতি নিতে দেবেন, এবং প্রতি সাত দিনের মধ্যে অন্তত একদিন ছুটি দেবেন, এবং বিধিবদ্ধ ছুটিগুলি নিতে দেবেন।

 


সম্পদের ব্যবহার ও জলবায়ুর পরিবর্তন
#    সরবরাহকারীরা অবশ্যই ভবন, পরিবহন ও উৎপাদনে শক্তির কার্যকারিতা ধারাবাহিকভাবে ভাল করার জন্য পদক্ষেপ নেবেন এবং নবায়নযোগ্য বা কম কার্বন থাকা শক্তির উৎস ব্যবহার করার জন্য যুক্তিসংগত প্রচেষ্টা করবেন।
#    যে সরবরাহকারীদের জলভিত্তিক কার্যপ্রণালী আছে তাদের জলের কার্যকারিতা বাড়ানোর জন্য ধারাবাহিকভাবে ব্যবস্থা নিতে হবে।
#    সরবরাহকারীরা অবশ্যই যুক্তিসংগত প্রচেষ্টা করবেন যাতে তাদের ক্রয় করার সিদ্ধান্ত অরণ্য বিনাশ না করে, জীবজন্তুর উপর নিষ্ঠুর ব্যবহার না করা হয় অথবা দূর্বল ইকোসিস্টেম (বাস্তুসংস্থানতত্ত¡) বা বিপন্ন প্রানীদের উপর প্রতিকূল প্রভাব না পড়ে।

 

সম্পাদন নির্বাহ করা
#    সক্রিয়ভাবে আচরণবিধি পালন করার জন্য সরবরাহকারীদের অবশ্যই একটি দক্ষপরিচালনা ব্যবস্থা থাকতে হবে , এবং মান্যতার দায়িত্ব উচ্চ শ্রেণীর কর্তৃপক্ষের একজন প্রতিনিধিকে দিতে হবে।
#   সরবরাহকারীরা অবশ্যই কর্মীদের আচরণবিধির শর্তগুলি জানাবেন এবং তা অর্জন করার উদ্দেশ্যে তাদের ব্যবস্থাপক ও তত্ত¡াবধায়কদের প্রশিক্ষণ দেবেন।
#   সরবরাহকারীরা অবশ্যই নিয়মিত ভিত্তিতে অভ্যন্তরীণ মূল্যায়ন পরিচালনা করবেন।
#  উৎপাদন শুরু করার পূর্বে সরবরাহকারীরা অবশ্যই সকল উৎপাদন ইউনিটগুলির জন্য C&A  –এর অনুমোদন নেবেন, ইউনিট গুলি নিজিস্ব বা ঠিকাদার যারাই হক না কেন। একটি অনুমোদিত উৎপাদন ইউনিটকে ব্যবহার করা কঠোরভাবে নিষিদ্ধ।
#    সরবরাহকারীরা C&A  -এর কাছ থেকে লিখিত অনুমতি না নিয়ে উৎপাদন প্রণালীর কোন অংশ উপঠিকাদারকে দিতে পারবেন না, এবং শুধু সেই ক্ষেত্রে পারবেন (ক) উপঠিকাদারটি আচরণবিধি মানতে রাজি আছেন, এবং (খ) একটি নিরীক্ষণে উত্তীর্ণ হয়েছেন।
#   উপঠিকাদারদের আচরণবিধি মানা নিশ্চিত করার দায়িত্ব সরবরাহকারীদের ।

 

তদারকি ও স্বচ্ছতা
#    সরবরাহকারীদের অবশ্যই C&A   এবং / অথবা তার প্রতিনিধিদের মূল্যায়ন করতে দিতে হবে। ঘোষিত বা অঘোষিত যেমনই হোক না কেন।
#    সরবরাহকারীদের অবশ্যই একটি মূল্যায়নের সময়ে সহযোগিতা করতে হবে, এবং কর্মী, নথিপত্র, কাজের জায়গা ও ডরমিটরিতে অবাধে দেখতে দিতে হবে, প্রযোজ্য হল।
#   সরবরাহকারীরা অবশ্যই গোপন জায়গায় কর্মীদের সাক্ষাৎকার নিতে দিবেন, এবং কর্মীদের শেখাবেন না কীভাবে প্রশ্নগুলির উত্তর দিতে হবে।
#    সরবরাহকারীরা অবশ্যই পূর্ণ ও নির্ভুল নথিপত্র রাখবেন, যাতে দক্ষভাবে মান্যতার মূল্যায়ন করা যেতে পারে, এবং তথ্য রদবদল করবেন না বা তাদের ক্রিয়াকলাপের বিভ্রান্তিকর বর্ণনা দেবেন না।
#    সরবরাহকারীরা অবশ্যই C&A  -কে সরবরাহকারী ও উৎপাদন ইউনিটগুলির নাম ও অবস্থান, আর আচরণবিধির অধীন তাদের সম্পাদনের তথ্য তৃতীয় পক্ষদের কাছে প্রকাশ করতে দেবেন।
#   C&A  -এর অনুরোধে, সরবরাহকারীরা অবশ্যই তাদের নিজেদের এবং উপঠিকাদারদের জায়গায় নিরীক্ষণ করার জন্য C&A  - এবং / অথবা তার প্রতিনিধিদের সাহায্য দেবেন।

 

কর্তৃপক্ষের অনুমোদন
#    C&A  -এর একটি গোপন হুইসিলবেøাইং ব্যবস্থা আছে যাকে বলা হয় ফেয়ারনেস চ্যানেল, যার মাধ্যমে শরিকরা, সরবরাহকারী, কারখানার কর্মী, এবং C&A  -এর কর্মচারীসহ অনৈতিক আচরণ এবং আচরণবিধি লঙ্ঘন C&A  -এর শীর্ষ কর্তৃপক্ষের কাছে জানাতে পারবেন।
#    আচরণবিধি লঙ্ঘন করা হলে, C&A  সরবরাহকারীকে উন্নতি করার পরিকলপনা করতে বলবে, প্রয়োজন হলে C&A  -এর সহায়তায়, এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা নির্বাহ করতে হবে, যা আলাদা হতে পারে লঙ্ঘনের ধরনের ভিত্তিতে।
#   শোচণীয় লঙ্ঘনের ক্ষেত্রে, সমতে কিন্তু সিমিত নয়, শিশুশ্রম, বাধ্যতামূলক বা কারাগারের শ্রম, ঘুষ লেনদেন, জালিয়াতি, জাল, উৎপাদনের ব্যবহার, এবং অনুমোদিত উৎপাদন ইউনিট ব্যবহারের ক্ষেত্রে, এবং / অথবা রাজি হওয়ার উন্নতির পরিকল্পনা নির্বাহ করতে ধারাবাহিকভাবে ব্যর্থ হলে C&A  সরবরাহকারীদের সাথে ব্যবসায়িক সম্পর্ক সমাপ্ত করার অধিকার সংরক্ষিত রাখে, বকেয়া অর্ডার বাতিল করা সহ।
#   C&A  সরবরাহকারীদের দায়ী করবে কোনও রকম ক্ষতি বা  C&A  -এর ব্যয়ের জন্য, যেমন আয় এবং / আচরণবিধি লঙ্ঘনের দরুন হতে পারে, তাদেও উপঠিকাদাররা সহ।

 

উপসংহারঃ  C&A  সরবরাহকারীদের সাথে দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়তে চায় যারা প্রকৃতপক্ষে উন্নত শ্রম পরিস্থিতি এবং পরিবেশগত সম্পাদনের জন্য একত্রে কাজ করার জন্য দায়বদ্ধ, এবং তারা যে অসুবিধাগুলির সম্মুখীন সেগুলি দূর করতে তাদের সাহায্য করবে। আচরণবিধি বাস্তবায়নে ব্যাপারে অতিরিক্ত স্পষ্টকরণ ও নির্দেশের  জন্য, অনুগ্রহ করে সাপোর্টিং গাইডলাইন্স টু দ্য কোড অফ কনডাক্ট দেখুন, যেটা নিয়মিত হালনাগাদ করা হবে।


প্রশিক্ষক,
___________ 

 

সি এন্ড এ বায়ারের কোড অফ কনডাক্ট বিষয়ক সচেতনতামূক প্রশিক্ষনের স্থীর চিত্র

চিত্রঃ ০১  চিত্রঃ ০২ ( সংযুক্ত করতে হবে) 

 

 

সি এন্ড এ বায়ারের কোড অফ কনডাক্ট বিষয়ক সচেতনতামূক প্রশিক্ষনে অংশগ্রহণকারীদের নামের তালিকাঃ  

rmg

 

 

                                                                                               সহ: মহাব্যবস্থাপক       
  (প্রশিক্ষক)                                                                          (এ্যাডমিন এন্ড এইচ আর)

Related Template

Follow us on Facebook


Declaration:

RMGJobs.com is so excited to announce that, Here You get most latest update Government & Bank jobs Circular in Bangladesh. You Can also find here all types of private sector jobs circular for all sector & worker jobs circular for RMG sector. Most Common compliance issues in rmg sector of bangladesh & HR Policy Manual - Human Resource Solutions are also available here.


Related Search Tags:

সি এন্ড এ বায়ারের আচরণ বিধি সম্পর্কিত সচেতনতামূলক প্রশিক্ষণ, C & A buyer Code Of Conduct Training Manual, C & A buyer Code Of Conduct Training Manual template, C & A buyer Code Of Conduct Training Manual template download, free download C & A buyer Code Of Conduct Training Manual, C & A buyer Code Of Conduct Training Manual template bangla, germents textile C & A buyer Code Of Conduct Training Manual bangla, C & A buyer Code Of Conduct Training Manual pdf, C & A buyer Code Of Conduct Training Manual example, C & A buyer Code Of Conduct Training Manual of a company, importance of C & A buyer Code Of Conduct Training Manual, types of C & A buyer Code Of Conduct Training Manual, C & A buyer Code Of Conduct Training Manual sample, C & A buyer Code Of Conduct Training Manual and procedures manual, C & A buyer Code Of Conduct Training Manual guidelines, C & A buyer Code Of Conduct Training Manual for garments, C & A buyer Code Of Conduct Training Manual for textile