আঘাত প্রাপ্ত ব্যক্তিদের তদন্ত নীতিমালা
Injury Investigation Policy


ভূমিকাঃ ________________________- কর্তৃপক্ষ সব সময় শ্রম আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কারখানার কার্যক্রম পরিচালনা করে আসছে। তাই ___________________ - কর্তৃপক্ষ বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী ইনজুরি রেজিস্টার সংরক্ষণ এবং তা বাস্তবায়ন করে থাকে।   

 

নীতিমালার উদ্দেশ্যঃ  আমরা জানি যে কোন কাজ করতে গেলে তা ভালো এবং খারাপ দিক আছে এরই ধারাবাহিকতায় ______________________- কর্তৃপক্ষ বিশ্বাস করে যে কারখানায় কাজ করতে গেলে কিছু না কিছু সমস্যা হতে পারে যেমনটা ইনজুরি, ইনজুরি যাহাতে বেশি না হয় এরই লক্ষ্যে __________________ কর্তৃপক্ষ এই নীতিমালটি প্রনয়ন করেছে। 

 

নীতিমালাটির বাস্তবায়নঃ  এই নীতিমালাটি উপরস্থ কর্মকর্তা বা মালিকের স্বাক্ষর হওয়ার পর পরই কার্যকর হবে। একজন কর্মী ইনজুরি হলে কি করনীয় তা নিম্নে বর্ণনা করা হল।  

 

ইনজুরি হলে করনীয় ঃ

#   যদি কোন কর্মী ফ্লোর থেকে কোন কারনে ইনজুরি হয় তাহলে প্রাথমিক চিকাৎসাকারী দল ঐ কর্মীকে চিকিৎসা প্রদান করবে এবং প্রাথমিক চিকিৎসা বক্সে যে রেজিস্টার আছে সেখানে লিপিবদ্ধ করবে। 

#    কোন কর্মীর ইনজুরি যদি গুরুত্বর হয় তাহলে উদ্ধারকারী দল অথবা যে কেউ আঘাত প্রাপ্ত ঐ কর্মীকে কারখানার মেডিকেলে নিয়ে যাবে, মেডিকেলে কর্মরত ডাক্তার/নার্স/মেডিকেল সহকারী ঐ ব্যক্তিকে চিকিৎসা প্রদান করবে। 

 

ইনজুরি কমানোর জন্য কারখানা কর্তৃপক্ষের করনীয়ঃ  

#    কারখানা কর্মীরা যাহাতে ইনজুরি না হয় তার জন্য মানব সম্পদ বিভাগ থেকে প্রতি মাসে কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে সচেতন করা হয়ে থাকে। 

#   কোন কর্মী ইনজুরি হলে তদন্তের মাধ্যমে কি ভাবে ইসজুরি হলো তা খুজে বের করা এবং পরবর্তীতে যাহতে ইনজুরি না হয় তার উপর পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা।

#     ___________________________ কর্তৃপক্ষ বিশ্বাস করে যে পর্যাপ্ত সঠিক প্রশিক্ষণ এবং তদন্তের মাধ্যমে প্রকৃত কারণ উৎঘাটন করে সচেতনার মাধ্যমে ইনজুরি কমানো সম্ভাব।

#   সকল ইনজুরি সুষ্ঠ ভাবে তদন্ত করার লক্ষে ৫ (পাঁচ) সদস্য এবং একজন বিভাগীয় প্রধান কর্তৃক একটি তদন্ত কমিটি কাজ করবে।

 

তদন্তকারীদের ফ্লো-চার্টঃ  

rmg

দায়িত্ব ও কর্তব্যঃ  


বিভাগীয় প্রধান (প্রসাশন, মানব সম্পদ ও কমপ্লায়েন্স)ঃ  আঘাত প্রাপ্ত কোন কর্মীর তদন্ত রিপোর্ট সম্পূর্ণ হওয়ার পর বিভাগীয় প্রধান এর কাছে তদন্ত রিপোর্ট হস্তান্তর করা হবে, বিভাগীয় প্রধান তা পর্যবেক্ষণ করে স্বাক্ষর প্রদান করবেন, স্বাক্ষর হওয়ার পর রিপোর্ট এর সারসংক্ষেপ এর একটি কপি আঘাত প্রাপ্ত শ্রমিককে প্রদান করা হবে যেন উক্ত শ্রমিক বুঝতে পারে কি কারনে সে ইনজুরিতে পড়েছিল এবং পরবর্তীতে যেন এমন ইনজুরি না হয় তা হতে সর্তক থাকবে।


নার্সঃ  কোন কর্মী যদি ইনজুরি হয় তাহলে প্রতিটি ইনজুরি দুই ভাগে ভাগ করতে হবে যেমন:- ১. মেজর ইনজুরি ২. মাইনর ইনজুরি। যে সব ইনজুরি ফ্লোরের প্রাথমিক চিকিৎসক দ্বারা সেবা দেওয়া সম্ভব না সেই সব ইনজুরি মেজর ইনজুরি রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে। ফ্লোরের প্রাথমিক চিকিৎসক দ্বারা যে সব ইনজুরির সেবা দেওয়া হয় সেই সব ইনজুরির বিস্তারিত প্রাথমিক চিকিৎসা কর্মী প্রাথমিক চিকিৎসা বক্স এ রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করবে এবং নার্স প্রতি সপ্তাহের বৃহস্পতিবার প্রাথমিক বক্স থেকে রেজিষ্টার গুলি সংগ্রহ করে মাইনর ইনজুরি রেজিষ্টারে লিপিবদ্ধ করবে এবং তদন্ত কার্যে সাহায্য করবে।


মেডিকেল সহকারীঃ  কোন কর্মী যদি ইনজুরি হয় তাহলে প্রতিটি ইনজুরি দুই ভাগে ভাগ করতে হবে যেমন:- ১. মেজর ইনজুরি ২. মাইনর ইনজুরি। যে সব ইনজুরি ফ্লোরের প্রাথমিক চিকিৎসক দ্বারা সেবা দেওয়া সম্ভব না সেই সব ইনজুরি মেজর ইনজুরি রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে। ফ্লোরের প্রাথমিক চিকিৎসক দ্বারা যে সব ইনজুরির সেবা দেওয়া হয় সেই সব ইনজুরির বিস্তারিত প্রাথমিক চিকিৎসা কর্মী প্রাথমিক চিকিৎসা বক্স এ রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করবে এবং নার্স প্রতি সপ্তাহের বৃহস্পতিবার প্রাথমিক বক্স থেকে রেজিষ্টার গুলি সংগ্রহ করে মাইনর ইনজুরি রেজিষ্টারে লিপিবদ্ধ করবে এবং তদন্ত কার্যে সাহায্য করবে।


মেডিকেল অফিসারঃ  নার্স এবং মেডিকেল সহকারী ইনজুরির তথ্য ডিউটিকৃত ডাক্তারকে জানাবে ডাক্তার সাথে সাথে তা আমলে নিয়ে তদন্ত কার্য সম্পাদন করবে। 

 


সেফটি কমিটির সদস্যঃ  যে ফ্লোরের কর্মীর ইনজুরির তদন্ত করা হবে ঐ ফ্লোরের সেফটি কমিটির সদস্য তদন্ত কার্যে উপস্তি থাকবে।

 

মানব সম্পদ বিভাগঃ  মানব সম্পদ বিভাগের যে কোন একজন কর্মকর্তা তদন্ত কার্যে সাহায্য করবে এবং একটি রিস্ক এসেমেন্ট রিপোর্ট তৈরী করবে। 

তদন্ত কার্যের বিবরণঃ  প্রত্যেকটি ইনজুরির তদন্ত কার্যের আগে ৫ (পাঁচ) সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করতে হবে, তদন্ত কমিটিতে যে কোন সময় পরিবর্তন আসতে পারে। কারখানার নার্স এবং মেডিকেল সহকারী মাইনর ইনজুরি গুলি প্রতি সপ্তাহের বৃহস্পতিবার ফ্লোরের প্রাথমিক বক্স থেকে মাইনর ইনজুরি রেজিষ্টারে লিপিবদ্ধ করবে, রেজিষ্টারের লিপিবদ্ধ হওয়ার পর তদন্ত কমিটি কর্তৃক ৩ (তিন) দিনের মধ্যে তদন্ত কার্যক্রম শেষ করতে হবে। মেজর ইনজুরি রেজিষ্টারের লিপিবদ্ধ করার পর তদন্ত কমিটি কর্তৃক ২ (দুই) দিনের মধ্যে তদন্ত কার্যক্রম শেষ করতে হবে। তদন্ত কার্য শেষ করে তদন্ত রিপোর্ট যথাক্রমে ৩ (তিন) অথবা ২ (দুই) দিনের মধ্যে বিভাগীয় প্রধানের নিকট প্রেরন করতে হবে উক্ত রিপোর্ট বিভাগীয় প্রধান পর্যালচনা করার পর স্বাক্ষর করতঃ মানব সম্পদ বিভাগে প্রদান করবে। মানব সম্পদ বিভাগ কর্মীর সচেতনতা বৃদ্ধির লক্ষে তদন্ত রিপোর্টের সারসংক্ষেপ এর একটি কপি প্রদান করবে।

 

উপসংহারঃ ____________________  কর্তৃপক্ষ বিশ্বাস করে যে, যদি কোন ইনজুরি ভালভাবে তদন্ত করা হয় এবং তদন্তের রিপোর্ট অনুযায়ী কর্মীকে প্রশিক্ষিত করা হয় তাহলে একটি সুষ্ঠ কর্ম পরিবেশ গড়ে তোলা সম্ভাব।       
 

rmg

Related Template

Follow us on Facebook


Declaration:

RMGJobs.com is so excited to announce that, Here You get most latest update Government & Bank jobs Circular in Bangladesh. You Can also find here all types of private sector jobs circular for all sector & worker jobs circular for RMG sector. Most Common compliance issues in rmg sector of bangladesh & HR Policy Manual - Human Resource Solutions are also available here.


Related Search Tags:

আঘাত প্রাপ্ত ব্যক্তিদের তদন্ত নীতিমালা, Injury Investigation Policy, Injury Investigation Policy template, Injury Investigation Policy template download, free download Injury Investigation Policy, Injury Investigation Policy template bangla, germents textile Injury Investigation Policy bangla, Injury Investigation Policy pdf, Injury Investigation Policy example, Injury Investigation Policy of a company, importance of Injury Investigation Policy, types of Injury Investigation Policy, Injury Investigation Policy sample, Injury Investigation Policy and procedures manual, Injury Investigation Policy guidelines, Injury Investigation Policy for garments, Injury Investigation Policy for textile