কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ নীতিমালা
Pest Control Policy


ভূমিকাঃ  _______________ বাংলাদেশের পোশাক শিল্পে একটি পরিচিত নাম। এখানে আন্তর্জাতিক মানের পোশাক উৎপাদন করা হয়। আন্তর্জাতিক মানের পোশাক তৈরির কথা বিবেচনা করে ____________________-এর কর্তপক্ষ ভোক্তাদের সর্বোত্তম নিরাপত্তা ও চাহিদার কথা চিন্তা করে “কীটপতঙ্গ নিয়ন্ত্রণ নীতিমালা” প্রণয়ন করেছেন। এই নীতিমালার প্রধান কাজ হবে যাতে করে কোন রকমের পোঁকা-মাকড়/কীট-পতঙ্গ বিভিন্নভাবে গার্মেন্টসের ভিতর প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করা।  

 

_____________________-এর কর্তৃপক্ষ পোকা মাকড়/কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ রোধে নিন্মলিখিত নীতিমালা প্রণয়ন করেছেনঃ


*    _____________________-এর কর্তৃপক্ষ স্বাস্থ্য-সম্মত ও নিরাপদ কর্ম পরিবেশ ও পরিচ্ছন্ন সুয়েটার রপ্তানীতে অঙ্গিকারাবদ্ধ। 
*    কর্তৃপক্ষ ক্রেতার পণ্যের গুণগত মান বজায় রাখার স্বার্থে প্রতি মাসে তৃতীয় পক্ষের মধ্যেমে সম্পূর্ণ ফ্যাক্টরীর প্রতিটি ফ্লোরের প্রতিটি জায়গায় পেষ্ট কন্ট্রোল এবং বেডব্যাগ করা হয়।
*    কর্তৃপক্ষ ক্রেতাদের পণ্যের গুণগত মান বজায় রাখার স্বার্থে উৎপাদন ফ্লোরের বিভিন্ন স্থানে ৯টি Pest Control Light Box  স্থাপন করা হয়েছে। 
*    “বহির্গমন ও জরুরী বাহির গমন” এরিয়াতে Pest Control Light Box স্থাপন করা হয়েছে। যাতে পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ প্রবেশ করতে না পারে।
*    দায়িত্বপ্রাপ্ত লোক দ্বারা প্রতি সপ্তাহে Pest Control Light Box গুলোর গুণগত মান পরীক্ষা করে রেজিষ্টারে লিপিবদ্ধ করা হয়।
*    প্রতি সপ্তাহে দায়িত্বপ্রাপ্ত লোক দ্বারা Pest Control Light Box গুলো পরিষ্কার পরিচ্ছন্ন করা হয় এবং রেজিষ্টারে লিপিবদ্ধ করা হয়।
*    উৎপাদন ভবনের চতুর্দিকে পর্যাপ্ত পরিমাণ হলুদ বাতি (Yellow Light) স্থাপন করা হয়েছে।

 

এছাড়াও নিন্মলিখিত নীতিমালা অনুসরণ করা হয়ে থাকেঃ


*    উৎপাদন ফ্লোরের মধ্যে যেকোন ধরনের পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ প্রবেশ করতে না পারে সেজন্য প্রতি মাসে Pest Control Spray করার ব্যবস্থা করা হয়ে থাকে;
*    ফিনিশিং সেকশনের (আয়রন সেকশন, পলি সেকশনে ও প্যাকিং সেকশনের) কর্মরত ব্যক্তিবর্গ অবশ্যই গার্মেন্টসটি ভালভাবে চেক করে পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ করা হয়;
*    প্রতি ১৫ দিন পর পর উৎপাদন ফ্লোরের বিভাগীয় প্রধানের সমন্বয়ে সম্পূর্ণ ফ্লোর, মেশিন ও বাসবার পরিষ্কার করা হয়;
*    পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ করার লক্ষ্যে ফ্যাক্টরীর অভ্যন্তরে ও চতুর্দিকে নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়ে থাকে;
*    ফ্যাক্টরীর অভ্যন্তরে বিভিন্ন ড্রেণ ও পয়ঃপ্রণালী পরিষ্কারসহ মশা ও অন্যান্য পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ নিধন কার্যক্রম পরিচালনা করা হয়;
*    সকল কর্মকর্তা, কর্মচারী ও টিম মেম্বারদের মাঝে পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ সরঞ্জামাদি, বাতি, মেশিনের কার্যকারীতা সর্ম্পকে ধারণা দিয়ে থাকি; 


*    প্রতি ঈদের ছুটিতে ফ্যাক্টরী বন্ধ করার সময় বিভিন্ন পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ ফ্লোরের মধ্যে প্রবেশ করতে না পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি।
*    পোঁকা-মাকড় বা কীট-পতঙ্গ ও অন্যান্য ক্ষুদ্র প্রাণীসহ নিয়ন্ত্রণের লক্ষ্যে নিউ বেঙ্গল পেস্ট কন্ট্রোল (৩৪, গ্রীণ রোড, নওয়াব ম্যানশন ৬ষ্ঠ তলা, ধানমন্ডি, ঢাকা-১২০৫) কোম্পানীর সাথে একটি চুক্তি করা হয়েছে।

আন্তর্জাতিক বাজার আরো সম্প্রসারন করার লক্ষ্যে “ভোক্তা ও ক্রেতার” চাহিদা অনুযায়ী অত্র কোম্পানীর ব্যবস্থাপনা পরিষদ এই নীতিমালা সম্পর্কে যথেষ্ট অবগত রয়েছেন ও একটি আদর্শ প্রতিষ্ঠান গড়ার লক্ষ্যে কমপ্লায়েন্স বিভাগ কাজ করে যাচ্ছে। 

“আসুন আমরা সবাই মিলে একটি জীবানুমুক্ত সুন্দর পোশাক প্রস্তুত করতে একটি পরিস্কার ও পরিচ্ছন্ন পরিবেশ গড়ে তুলি”।
 

 


Related Search Tags:

কীট-পতঙ্গ নিয়ন্ত্রণ নীতিমালা, Pest Control Policy, Pest Control Policy template, Pest Control Policy template download, free download Pest Control Policy, Pest Control Policy template bangla, germents textile Pest Control Policy bangla, Pest Control Policy pdf, Pest Control Policy example, Pest Control Policy of a company, importance of Pest Control Policy, types of Pest Control Policy, Pest Control Policy sample, Pest Control Policy and procedures manual, Pest Control Policy guidelines, Pest Control Policy for garments, Pest Control Policy for textile