হাউজ কিপিং নীতিমালা
Housekeeping Policy


House Keeping শব্দের অর্থ বাড়ি ঘর সাজিয়ে গুছিয়ে রাখা ও তার সঠিক তত্ত্বাবধান  করা। বাড়ি ঘরে অপেক্ষাকৃত কম লোক বসবাস করে। এজন্য পরিস্কার পরিচ্ছন্ন রাখা সহজেই সম্ভব। গার্মেন্টস ফ্যাক্টরী একটি উৎপাদনমুখী শিল্প প্রতিষ্ঠান। এখানে একত্রে কয়েক হাজার লোক চলাচল করে ও নিজ নিজ কর্ম সম্পাদন করে। এজন্য ফ্যাক্টরী পরিষ্কার-পরিচ্ছন্ন ও সাজিয়ে গুছিয়ে রাখার জন্য কতিপয় নিয়মনীতি অনুসরণ করে চলতে হয়। সম্মিলিতভাবে সকলে এজন্য উদ্যোগ নিতে হবে যাতে ফ্যাক্টরীটি পরিষ্কার ও কার্যোপযোগী থাকে।

 

__________________________-এর কর্তৃপক্ষ ফ্যাক্টরীকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে বদ্ধ পরিকর। তারই প্রেক্ষিতে ফ্যাক্টরীতে ৪০ সদস্য বিশিষ্ট পরিচ্ছন্ন কর্মী নিয়োজিত আছে। 

উদ্দেশ্যঃ House Keeping  সম্বন্ধে সুনির্দিষ্ট নীতিমালা প্রদান করা যাতে এ বিষয়ে বার বার কোন প্রকার নির্দেশ দেওয়ার প্রয়োজন না হয়। 

পরিধিঃ সাজানো গোছানো এবং পরিচ্ছন্ন ফ্যাক্টরীর প্রয়োজনীয়তা অপরিসীম। এখানে মালামাল, মেশিনপত্র এবং অন্যান্য সকল আসবাবপত্র যথাযথভাবে গুছিয়ে না রাখলে প্রথমত স্থান সংকুলান সম্ভব হবে না। ফলে গাদাগাদিভাবে রাখা জিনিসপত্রের চাপে কাজের পরিবেশ বিনষ্ট হবে। উৎপাদনশীলতা কমে যাবে। এমনকি কোন অনাকাঙ্খিত দূর্ঘটনা ঘটে যাওয়াও অসম্ভব নয়। এজন্যে একটি নীতিমালার ভিত্তিতে কাজ করা উচিত হাউজ কিপিং এর জন্য যে যে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে সেগুলো হলঃ 
*    গেইট এলাকা;
*    ফ্যাক্টরীর আঙিনা,;
*    ষ্টোর;
*    মেশিন এরিয়া;
*    ফিনিশিং সেকশন;
*    কাপড়ের রোল রাখার স্থান;
*    সিঁড়ি;
*    বিভিন্ন অফিস কক্ষ;
*    শিশু পরিচর্যা কেন্দ্র 
*    মেডিকেল রুম; 
*    প্রশ্রাব পায়খানা এবং 
*    খাবার কক্ষ।

*    গেইট এলাকাঃ ফ্যাক্টরী চলাকালীন সকল গেইট খোলা রাখতে হবে। গেইটের ভিতরে এবং বাইরে কোন প্রতিবন্ধক থাকবে না। কোন প্রকার যানবাহন গেইটে দাঁড়ানো থাকবে না। গেইটে কোন লোক সমাবেশ বা জটলা থাকবেনা। লোক চলাচল নির্বিঘ্নে করার জন্য সর্বদা সচেষ্ট থাকতে হবে। 



   ফ্যাক্টরীর আঙিনাঃ সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ফুলের টব এমন স্থানে রাখতে হবে যাতে সুন্দর দেখায়। টবগুলি পরিচ্ছন্ন এবং সতেজ রাখতে হবে। গাড়ীগুলি পার্কিংয়ের স্থান ছাড়া অন্য কোন জায়গায় রাখা যাবে না। সমস্ত গাড়ী বাইরের দিকে মুখ করে রাখতে হবে। যাতে অনাকাঙ্খিত দূর্ঘটনার সময় দ্রুত বাইরে বের করা যায়। গাড়ীর চাবি অবশ্যই প্রশাসন-এ রক্ষিত চাবির বাক্সে রাখতে হবে। কোন অবস্থায় চালকের পকেটে রাখা যাবে না। মালামাল লোডিং এবং আনলোডিং এর স্থান পরিচ্ছন্ন রাখতে হবে। ফেলে যাওয়া কার্টুন, রশি, ময়লা আবর্জনা জমতে দেয়া যাবে না। সঙ্গে সঙ্গে সরিয়ে ফেলতে হবে। 

 

*    স্টোরঃ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। মালামাল এমনভাবে রাখতে হবে যাতে কম জায়গায় অধিক মালামাল সুশৃংখলভাবে রাখা যায়। সে জন্য পরিকল্পনা অনুযায়ী স্টোরে রক্ষিত মালামাল রাখতে হবে। যেমন-
*    Fabric-এর বডিগুলো Pallet/Dunn age এর উপর Stack করে রাখতে হবে; 
*    স্থপিকৃত অথবা ছড়িয়ে ছিটিয়ে রাখা যাবে না; 
*    বায়ার অনুযায়ী এবং Style, Order I Colour অনুযায়ী Stack করে রাখতে হবে; 
*    রিজেক্ট ফেব্রিক্স পৃথক Stack এ রাখতে হবে। 
*     Stack গুলি ৬-৮ ফুট পর্যন্ত উঁচু রাখতে হবে। তবে র‌্যাকে রাখলে যথাযথ নিয়ম অনুসরণ করে রাখতে হবে;
*     Stack এর সারির মাঝখানে চলাচলের ৩ ফুট রাস্তা রাখতে হবে;
*    প্রতি Stack এ বায়ার, স্টাইল, কালার, লট ইত্যাদি অনুযায়ী Bin card থাকতে হবে;
*    Accessories নির্ধারিত Rack  এ গুছিয়ে রাখতে হবে; 
*    কোন অবস্থাতেই Aisles Mark  এবং Fire Extinguisher, Fire Hose, পানির ড্রাম, ইস্কেপ প্ল্যান ইত্যাদির রাস্তা কোন মালামাল রেখে বন্ধ করা যাবে না; 
*    অপ্রয়োজনীয় কার্টুন, প্যাকেজ সামগ্রী প্রভৃতি জমিয়ে রাখা যাবে না;
*    মাকড়সার জাল, ধুলাবালি জমতে দেয়া যাবে না। নিয়মিতভাবে পরিষ্কার করতে হবে।

 

*    সুইং সেকশনঃ  সুইং মেশিনগুলি সংশ্লিষ্ট স্টাইল এর কাজের ধরন অনুযায়ী সাজিয়ে রাখতে হবে। প্রত্যেকটি মেশিনে যথাযথ দূরত্বে স্থাপন করতে হবে। যাতে অপারেটগণ স্বাচ্ছন্দে বসে কাজ করতে পারেন। অগ্নিনির্বাপক সামগ্রী, এলার্ম বক্স, ফাস্ট এইড বক্স গুলোর নীচে অথবা রাস্তায় কোন মেশিন বসানো যাবে না। দরজা, Aisles Mark  জানালার পাশে সবসময় উন্মূক্ত রাখতে হবে যাতে স্বাচ্ছন্দে চলাচলে বিঘ্ন না ঘটে। Scissors এবং Cutter সবগুলি নির্দিষ্ট কাজের জায়গায় বেঁধে রাখতে হবে যাতে ফ্লোর এ পড়ে গিয়ে দূর্ঘটনা না ঘটে। 

 

*    ফিনিশিং সেকশনঃ ফিনিশিং সেকশন সুন্দরভাবে গুছিয়ে রাখতে হবে। Finished মালামালের কার্টুন যথাস্থানে নামিয়ে রাখতে হবে। যাতে সেকশন এ স্থান সংকুলানের অসুবিধা না হয়। প্রয়োজনের অতিরিক্ত কার্টুন সেকশন এ রাখা যাবে না। আলপিন, যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে রাখা যাবে না। এতে দূর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। কাজ শেষে আয়রনের প্লাগ অবশ্যই খুলে রাখতে হবে। প্লাগ লাগানো অবস্থায় কোন আয়রন গার্মেন্টস এর উপর রাখা যাবে না। কাপড় পুড়ে গিয়ে অগ্নিকান্ড ঘটে যেতে পারে। পলি করার পর গার্মেন্টসগুলো যথা সম্ভব দ্রুত কার্টুনে ভরে ফেলতে হবে। অযথা ফেলে রাখলে ডাস্ট লেগে ময়লা হয়ে যেতে পারে। 

 

*    বিপজ্জনক মেশিনঃ কমপ্রেসার, বয়লার ইত্যাদি নিরাপদ বেষ্টনীর (Safety Fencing)  ভেতর রাখতে হবে। বেষ্টনীর গায়ে “বিপদজ্জনক” কথাটি লিখে রাখতে হবে।

 

   দাহ্য পদার্থঃ যেমন-Solvey (Acetone) Thinner, Hydrogen Peroxide, Lubricant Oil etc. এবং অন্যান্য দাগ উঠানোর সামগ্রী এবং জ্বালানী তেল যেমন-Diesel, Petrol  ইত্যাদি নিরাপদ স্থানে জমা রাখতে হবে। গ্যাস এর অব্যবহৃত (নতুন) এবং ব্যবহৃত উভয় প্রকার সিলিন্ডার নিরাপদ স্থানে রাখতে হবে এগুলোর পাশে কোন ভারী মালামাল রাখা যাবে না।

 

*    গার্মেন্টস বডি রাখার স্থানঃ গার্মেন্টস বডি যথাযথভাবে সারিবদ্ধভাবে Pallet এর উপর সাজিয়ে রাখতে হবে। মাঝখানে চলাচলের রাস্তা রাখতে হবে। গার্মেন্টস বডি বহন করার সময় হাত সব সময় পরিষ্কার রাখতে এবং মাথায় পরিস্কার কাপড়ের টুকরা ব্যবহার করতে হবে। যাতে রোলের গায়ে মাথা থেকে তৈলাক্ত দাগ না লাগতে পারে। যতটুকু সম্ভব গার্মেন্টস-এর বডি’র বস্তা বা কার্টুন, ফিনিশিড্ কার্টুন এক স্থান থেকে অন্য স্থানে আনা নেয়ার জন্য ট্রলি ব্যবহার করতে হবে।

 

*     সিঁড়িঃ সিঁড়িতে কখনও কোন মালামাল রাখা যাবেনা। সর্বদা ঝাড়– দিয়ে সিঁড়িকে অত্যন্ত পরিচ্ছন্ন রাখতে হবে যাতে সিঁড়ির ময়লা ভিতরে না যেতে পারে। মেশিন একস্থান থেকে অন্য স্থানে বা এক ফ্লোর থেকে অন্য ফ্লোর এ আনা নেওয়ার সময় যাতে মেশিনের তেল সিঁড়িতে না পড়ে সেই দিকে লক্ষ্য রাখতে হবে। ছেলেদের সিঁড়ি ছেলেরা এবং মেয়েদের সিঁড়ি মেয়েরা ব্যবহার করবে। থু-থু ও ময়লা ফেলার পাত্র যথাস্থানে রাখতে হবে এবং নিয়মিত পরিস্কার রাখতে হবে। ময়লা ও থু-থু, ছেড়া কাগজ এবং অপ্রয়োজনীয় জিনিসপত্র যেখানে সেখানে ফেলা যাবে না।

 

*    শিশু পরিচর্যা কেন্দ্র (Child Care Centre)ঃ শিশুদের বসবাসপোযোগী করার ব্যবস্থা করতে হবে। পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। শিশুদের বসা, খেলা করা, ঘুমানো এবং স্বাচ্ছন্দ চলাফেরার ব্যবস্থা রাখতে হবে। ঘরে এমন কোন আসবাবপত্র, কাঁচের বোতল রাখা যাবে না। খেয়াল রাখতে হবে যাতে শিশুরা আঘাত প্রাপ্ত না হয়। শিশুদের খেলাধুলার জন্য সুন্দর সুন্দর খেলনা রাখতে হবে। তবে এমন কোন খেলনা রাখা যাবে না যাতে খেলনা থেকেই শিশুরা আঘাত পায়। এ রুমে শুধু সংশ্লিষ্ট শিশু মায়েরা ছাড়া অন্যদের যাতায়াত নিষিদ্ধ। নিরাপদ “ফিডিং” প্রদানের জন্য এখানে পৃথক ব্যবস্থা থাকতে হবে। শিশুদের দেখা শুনার জন্য প্রশিক্ষণ প্রাপ্ত আয়া থাকতে হবে। কক্ষটি কর্তব্যরত চিকিৎসক কর্তৃক নিয়মিত পরিদর্শনের ব্যবস্থা রাখতে হবে। তিনি শিশুদের স্বাস্থ্য পরীক্ষায় পাশাপাশি কক্ষটিও নিরাপদ রাখার ব্যাপারে যথাযথ উপদেশ দেবেন।

 

*    টয়লেটঃ টয়লেটসমূহ অত্যন্ত পরিস্কার রাখতে হবে। টয়লেটের মেঝে ও কমোট ঘষে মেজে পরিস্কার রাখতে হবে। হাত ধোয়ার সাবান রাখতে হবে। সর্বদা পানির ব্যবস্থা রাখতে হবে। টয়লেটে পর্দার ব্যবস্থা থাকা উচিৎ। ক্লিনারদেরকে সার্বক্ষণিক তদারকির মধ্যে রাখতে হবে, যাতে কোন কাজে শিথিলতা না আসে। টয়লেট এর ডাস্টবিন সর্বদা পরিষ্কার রাখার ব্যবস্থা করতে হবে। টয়লেট এ তোয়ালে রাখতে হবে এবং সার্বক্ষণিক লাইট থাকতে হবে।

 

*    প্রাথমিক চিকিৎসাঃ প্রাথমিক চিকিৎসা বক্সসমূহতে প্রয়োজনীয় ঔষধপত্র ও সুসজ্জিত রাখতে হবে। কর্তব্যরত চিকিৎসক ও সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি এগুলোর নিয়মিত চেক করার ব্যবস্থা করবেন। ফ্যাক্টরী চলাকালীন বক্স এর তালা খুলে রাখতে হবে।

*    অন্যান্যঃ সকল ফ্লোর, ফ্যাক্টরীর আঙিনা, সিঁড়ি, লিফ্ট, অফিস কক্ষ, টয়লেট, বাথরুম, ডাইনিং হলসহ সকল জায়গা সর্বদা সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যাতে প্রথম দর্শনেই একটা সুসজ্জিত পরিবেশ লক্ষ্য করা যায়। 
*    কারখানায় ব্যবহৃত ও প্রক্রিয়াধীন সুতা, গার্মেন্টস বডি ও ডেমেজ বডি মেঝের উপর যত্রতত্র ফেলা থেকে বিরত থাকা;
*    অগ্নি নির্গমন পথ সবসময় পরিষ্কার রাখা ও নির্গমন পথের উপর কোন কিছু ফেলা থেকে বিরত থাকা;
*    কারখানার সকল স্থান পরিষ্কার, পরিচ্ছন্ন রাখা;
*    মেশিন ও টেবিল পরিষ্কার, পরিচ্ছন্ন ও মেশিন লাইন সোজা রাখা;
*    পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করা;


*    অগ্নিনির্বাপক যন্ত্রের আশ-পাশ ও কারখানায় অবস্থিত সুইচ বোর্ডের আশ-পাশ সব সময় পরিষ্কার ও বাধামুক্ত রাখা;
*    থু থু, কফ ইত্যাদি যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে হবে;
*    অগ্নি নির্বাপক কর্মী, প্রাথমিক চিকিৎসক দল এবং ঝাড়–দারগণ নিজ নিজ নির্দিষ্ট পোষাক পরিধানরত আছে কিনা নিশ্চিত করা।

 

একটি সুষ্ঠ ও সুন্দর কর্মপরিবেশ গড়ে তোলার লক্ষ্যে উপরোক্ত নীতিমালা যথাযথ অনুসরণ করে থাকে।

উপসংহারঃ পরিস্কার পরিচ্ছন্ন থাকা একটি ভাল অভ্যাস। এ অভ্যাস সকলের সমানভাবে রপ্ত করতে হবে। কোন একক ব্যক্তি বা দলের পক্ষে সব কিছু পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিপাটি ও সুন্দর রাখা সম্ভব নয়। এজন্য সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। প্রত্যেক ইউনিট বা সেকশন প্রধানগণ তাদের অধিনস্থদের অন্যান্য ট্রেণিং প্রদানের সময় পরিস্কার পরিচ্ছন্নতার ও ট্রেণিং দেয়া উচিৎ। এতে পরিচ্ছন্ন থাকার ব্যাপারে ভাল অভ্যাস গড়ে উঠবে। ফ্যাক্টরীটি হয়ে যাবে অত্যন্ত গোছানো, পরিচ্ছন্ন ও আকর্ষণীয়।

 


 

Related Template

Follow us on Facebook


Related Search Tags:

হাউজ কিপিং নীতিমালা, Housekeeping Policy, Housekeeping Policy template, Housekeeping Policy template download, free download Housekeeping Policy, Housekeeping Policy template bangla, germents textile Housekeeping Policy bangla, Housekeeping Policy pdf, Housekeeping Policy example, Housekeeping Policy of a company, importance of Housekeeping Policy, types of Housekeeping Policy, Housekeeping Policy sample, Housekeeping Policy and procedures manual, Housekeeping Policy guidelines, Housekeeping Policy for garments, Housekeeping Policy for textile