বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা
Waste Management Policy


___________________-এর কর্তৃপক্ষ ফ্যাক্টরীর অভ্যন্তরীণ পরিবেশ, পরিবেশ সুরক্ষা ও মানসম্মত উৎপাদন প্রক্রিয়া নিশ্চিত করতে বদ্ধপরিকর। কর্তৃপক্ষ কারখানায় উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন বর্জ্যসহ অন্যান্য শক্ত বা তরল যে কোনো প্রকার বর্জ্য সঠিক উপায়ে অপসারণের মাধ্যমে স্বাস্থ্য-সম্মত কর্ম পরিবেশ রক্ষায় একটি সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করে থাকে এবং বাংলাদেশ শ্রম আইন, বাংলাদেশ মেডিক্যাল বর্জ্য আইন, বাংলাদেশ ব্যাটারী ডিসপোজাল রুল, বাংলাদেশ পরিবেশ আইন এবং বাংলাদেশ পরিবেশ রুল অনুযায়ী মেনে চলে।

________________________-এর ফ্যাক্টরীর অভ্যন্তরে যে সমস্ত শিল্প বর্জ্য হয়ে থাকে তার একটি চার্ট দেয়া হলঃ

 

waste

_______________-এর কর্তৃপক্ষ যাবতীয় বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে নিম্নলিখিত নীতিমালা অনুসরণ করে থাকেনঃ 

waste


 
পেপার বা ব্যবহার অনুপযোগী কাগজঃ 
________________-এর অফিসে ও বিভিন্ন উৎপাদন ফ্লোরে ব্যবহৃত সকল প্রকার কাগজ, কলম, মার্কার, কাগজের তৈরী কার্টুন ইত্যাদি ব্যবহারের পর অথবা ব্যবহার অনুপযোগী কাগজ নির্দিষ্ট একটি ঝুঁড়িতে সংরক্ষণ করা হয়। দিন শেষে পরিচ্ছন্ন কর্মীর মাধ্যমে ওয়েস্টেজ রুমের নির্দিষ্ট স্থানে রাখা হয় এবং তা রিসাইক্লিং করার জন্য একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারী নিকট হস্তান্তর করা হয়। 

পলিব্যাগঃ 
_________________-এর বিভিন্ন বিভাগে বিভিন্ন পলিব্যাগ বা পলিথিন ব্যবহৃত হয়। এ সমস্ত পলিব্যাগগুলো অকোজো, ব্যবহার অনুপোযোগী হয়ে গেলে তা পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মীদের দ্বারা একত্রিত করে বর্জ্য রাখার এরিয়া (ওয়েস্টেজ রুম) সংরক্ষণ করা হয় এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর অনুমোদিত সরবরাহকারীর নিকট হস্তান্তর করা হয়। 

টুকরা সোয়েটারঃ 
______________-এর কারখানায় উৎপাদন প্রক্রিয়ার ঝুট বর্জ্য (ঝুট ও টুকরা কাপড়) যাতে অভ্যন্তরীণ পরিবেশ, কর্ম পরিবেশ দূষণ বা কাজের বিঘœ সৃষ্টি করতে না পারে সেজন্য কারখানায় উক্ত বর্জ্য রাখার জন্যে পৃথক কক্ষ আছে। সেখান থেকে একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত ব্যবসায়ীর নিকট সরবরাহ করা হয়। 
 

বৈদ্যুতিক (Electrical) সরঞ্জামাদিঃ 
____________________-এ ব্যবহৃত অকোজো হয়ে যাওয়া টুকরা তার, ভাঙা বা ফিউজ টিউবলাইট (Tube light), ভাঙা সুইচসহ ব্যবহার অনুপযোগী অন্যান্য বৈদ্যুতিক সামগ্রী যেখানে সেখানে ফেলে না রেখে পৃথকভাবে সংরক্ষণ করা হয় এবং তা অপসারনের জন্য একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত পাঠানো হয়।

ভাঙ্গা সূঁচঃ 
________________-এ ব্যবহৃত ভাঙ্গা সূঁচ নিরাপদ ব্যবহার ও পরিবর্তন নিশ্চিত করার লক্ষ্যে ভাঙ্গা সূঁচ নীতি নামক পৃথক একটি নীতিমালা তৈরী করা হয়েছে। ভাঙ্গা সূঁচের ক্ষেত্রে ঐ নীতিমালা মেনে চলা হয়। নিয়মতান্ত্রিকভাবে ভাঙ্গা সূঁচগুলো জমা দিয়ে নতুন সূঁচ সংগ্রহ করতে হয়। সমস্ত ভাঙ্গা বা বাতিল সূঁচগুলো ষ্টোরে একটি নির্দিষ্ট বাক্সে জমা রাখা হয় এবং একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত পাঠানো হয়। 

ওয়েস্টেজ সুতাঃ 
________________-এর জ্যাকার্ড, সুইং এবং ট্রিমিং বিভাগের সুতা এবং অন্যান্য জুট প্রতিনিয়ত বর্জ্য সংগ্রহ ও নিষ্কাশনের কাজে নিয়োজিত কর্মীদের দ্বারা একত্রিত করা হয় এবং নির্দিষ্ট স্থানে জমা করা হয় এবং প্রতিনিয়ত তা বস্তাবন্দী করা হয় এবং দিনশেষে একটি নির্দিষ্ট স্থানে বস্তাগুলো একত্রিত করা হয় এবং একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত দেয়া হয়। ব্যবসায়ীরা এ সমস্ত টুকরো কাপড় তুলায় রূপান্তরিত করে নিত্য প্রয়োজনীয় জিনিস তৈরী করেন যা পরিবেশের জন্য ক্ষতিকারক নয়।

ব্যবহৃত ধাতব (Metal) ও অকেজো কাটিং ব্লেডঃ  
__________________-এ ব্যবহৃত ধাতব (Metal) পদার্থ যেমনঃ কাটার, সিজার, সেলাই কাজে ব্যবহৃত নিডল্ সহ অন্যান্য ধাতব পদার্থ ব্যবহারের অনুপযোগী হয়ে গেলে তা কারখানার ষ্টোর রুমে সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করা হয়। এ সমস্ত অকোজো ব্লেডগুলো ষ্টোরে একটি নির্দিষ্ট বাক্সে জমা রাখা হয় এবং একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত পাঠানো হয়।  

অকেজো সুতার কোণঃ
___________________-এ বিভিন্ন বিভাগ থেকে ব্যবহৃত সুতার কোন সংগ্রহ ও নিষ্কাশনের কাজে নিয়োজিত কর্মীদের দ্বারা সংগ্রহ করে প্রথমে তা ফ্লোরে রক্ষিত বাক্সে জমা করা হয়। দিন শেষে নির্দিষ্ট স্থানে বস্তাগুলো একত্রিত করে রাখা হয় এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারী নিকট ফেরত দেওয়া হয়।

ব্যবহারের অযোগ্য কার্টুনঃ 
__________________-এ ফিনিশিং সেকশনে বিভিন্ন ধরনের শক্ত কাগজের কার্টুন ব্যবহৃত হয়। এ কার্টুনগুলো অকেজো হয়ে গেলে প্রথমে তা ফ্লোরে রক্ষিত বাক্সে জমা করা হয়। দিন শেষে নির্দিষ্ট স্থানে বস্তাগুলো একত্রিত করে রাখা হয় এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত দেওয়া হয়। 

অকেজো হ্যাঙ্গার ও প্লাষ্টিক কোণঃ 
অকেজো হ্যাঙ্গার ও প্লাষ্টিক কোণ প্রতিদিন বিভিন্ন বিভাগ হতে সংগ্রহ ও নিষ্কাশনের কাজে নিয়োজিত কর্মীদের দ্বারা ফ্লোরে একটি নিদিষ্ট স্থানে জমা করা হয়। দিন শেষে তা বস্তাবন্দী করে অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত দেওয়া হয়। 

ব্যবহার অনুপযোগী কাঠ (Wooden)ঃ
ব্যবহার অনুপযোগী সকল (Wooden) সামগ্রী ভেঙে গেলে বা ব্যবহারের অনুপযোগী হয়ে গেলে তা কারখানার নির্দিষ্ট স্থানে পৃথকভাবে সংরক্ষণ করা হয় এবং তা অপসারণের জন্য নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারীর নিকট ফেরত দেওয়া হয়।

খাবার/ক্যান্টিন কক্ষঃ _______________-এর ক্যান্টিন বা খাবার হলে প্রতিদিনের বিভিন্ন ময়লা ও খাবারের উচ্ছিষ্ঠাংশ পরিচ্ছন্ন কর্মী ফ্যাক্টরীর একটি নির্দিষ্ট ডাষ্টবিনে সংরক্ষণ করা হয়। সেখান থেকে পৌরসভা/সিটি কর্পোরেশনের ড্রেনেজ বা ডাষ্টবিনে ফেলা হয়। আমরা নিম্নলিখিত নীতিমালা অনুযায়ী করে থাকি। 

মেডিকেল বর্জ্যঃ ________________________-এ প্রতিদিনের ব্যবহৃত মেডিকেলের বর্জ্য (Medical Wastage) কারখানার নির্দিষ্ট স্থানে পৃথকভাবে সংরক্ষণ করা হয় এবং তা অপসারণের জন্য নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা অনুমোদিত সরবরাহকারীর (এনাম মেডিকেল কলেজ ও হাসপাতাল)-এর নিকট ফেরত দেওয়া হয়।

waste

কেমিক্যাল বা বিপদজ্জনক বর্জ্যঃ __________________-এর কর্তৃপক্ষ বিপজ্জনক বর্জ্য রাখার ব্যাপারে সচেষ্ট সচেতন। মানুষ, জীব-জন্তু, গাছ-পালা ও পরিবেশ রক্ষায় কর্তৃপক্ষ ফ্যাক্টরীতে ডাইং বিভাগে ব্যবহৃত বিভিন্ন খালি ড্রাম, কন্টেইনার, জারকিং ইত্যাদি প্রতিনিয়ত নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীদের দ্বারা একত্রিত করে নির্দিষ্ট স্থানে রাখা হয় এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা সরকার কর্তৃক অনুমোদিত সরবরাহকারীর নিকট হস্তান্তর করা হয়।

waste

waste


*    টয়লেট, ইউরিনাল, শৌচাগার থেকে নির্গত বর্জ্য পদার্থ বা আবর্জনা সরাসরি কারখানার মাটির নিচে সেপ্টিক ট্যাংকে চলে যায়;
*    ময়লা প্রবাহী প্রত্যেকটি পাইপ এবং ড্রেণে পর্যাপ্ত পানি প্রবাহ নিশ্চিত করা হয়, যাতে বর্জ্য অপসারণে কোনো বাঁধার সৃষ্টি না হয়;
*    পানি ব্যবহারের সকল জায়গার সাথে কারখানার প্রধান ড্রেণের সংযোগ আছে;
*    কারখানার প্রধান ড্রেণ যথেষ্ট পরিমাণ গভীর ও প্রসস্ত করে তৈরী করা হয়েছে যাতে পানি বা ময়লা অপসারণের সময় উপচে না পড়তে পারে;
*    জেনারেটরের পোড়া মবিল, সেলাই মেশিন এবং জ্যাকার্ড মেশিনে ব্যবহৃত তেল সঠিক উপায়ে পরিবর্তন করে সংরক্ষণ করা হয় এবং পরবর্তিতে অনুমোদিত সরবরাহকারীর মাধ্যমে অপসারণ করার ব্যবস্থা করা হয়।

পরিশেষেঃ কারখানায় নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীগণ সর্বদা কারখানায় উৎপাদন প্রক্রিয়ার বর্জ্যসহ অন্যান্য শক্ত বা তরল যেকোন প্রকার বর্জ্য বা ময়লা সঠিক উপায়ে ব্যবস্থাপনার মাধ্যমে কারখানা পরিষ্কার পরিচ্ছন্ন রাখাসহ স্বাস্থ্য-সম্মত কর্ম পরিবেশ নিশ্চিত করতে বদ্ধ পরিকর।
 

waste

Related Template

Follow us on Facebook


Related Search Tags:

বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা, Waste Management Policy, Waste Management Policy template, Waste Management Policy template download, free download Waste Management Policy, Waste Management Policy template bangla, germents textile Waste Management Policy bangla, Waste Management Policy pdf, Waste Management Policy example, Waste Management Policy of a company, importance of Waste Management Policy, types of Waste Management Policy, Waste Management Policy sample, Waste Management Policy and procedures manual, Waste Management Policy guidelines, Waste Management Policy for garments, Waste Management Policy for textile