রাসায়নিক পদার্থ ঝরে পড়া প্রতিরোধ নীতিমালা
Chemical Spillage Prevention Policy


 ___________________একটি ১০০% রপ্তানীমূখী স্বনামধন্য পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে নিয়োজিত সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তার সার্বিক নিরাপত্তা প্রদানে কর্তৃপক্ষ বদ্ধ পরিকর। ক্ষতিকারক রাসায়নিক কেমিক্যাল পদার্থ ব্যবহারের ক্ষেত্রে __________________ সর্বদা সজাদ দৃষ্টি রাখে। কিভাবে রাসায়নিক কেমিক্যাল গুদামজাত করতে হবে, কিভাবে এক স্থান থেকে অন্য স্থানে নিতে হবে, যাহাতে মানবজীবন ও পরিবেশের উপর প্রভাব বিস্তার না করে সেদিকে খেয়াল রাখা হয়। প্রয়োজনে যখন কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় তখন স্থানীয় আইনানুযায়ী তা ব্যবহার করা হয়। 

 

কেমিকেল ব্যবহারের ক্ষেত্রে আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে থাকি। আমাদের কারখানার ব্যবহৃত কেমিকেল কারখানায় নির্দিষ্ট স্থানে সাধারণ কর্মীদের নাগালের বাইরে সংরক্ষিত স্থানে রাখা হয়। যাতে কোন অবস্থাতেই সাধারণ কর্মীরা কেমিকেল-এর সংস্পর্শে আসতে না পারে।

 

আমাদের কারখানায় খুুব সীমিত পরিমাণে স্বল্প সংখ্যক তরল জ্বালানি তেল বা ক্যামিকেল ব্যবহার করা হয়। যদি অসাবধানতাবশতঃ কোন কেমিক্যাল উপচে পড়ে অথবা ছিদ্র থেকে নির্গত হয়ে গড়িয়ে পড়তে কোন দূর্ঘটনা ঘটতে না পারে সে জন্য __________________-এর কর্তৃপক্ষ নিন্মলিখিত সাবধানতা অবলম্বন করে থাকে।

যেমন-
*    কেমিক্যাল স্টোরের সামনের নোটিশ বোর্ড-এ সমস্ত কেমিকেলের হালনাগাদ Material Safety Data Sheet (MSDS) টানানো আছে;  
*    অনুমোদিত ব্যক্তিবর্গ ছাড়া কেহ যেকোন কেমিক্যাল পদার্থ  ব্যবহার করতে পারবে না এবং অনুমোদিত ব্যক্তি ছাড়া কেমিক্যাল স্টোরে প্রবেশ করা নিষেধ;
*    কেমিক্যাল ব্যবহারের পূর্বে ব্যবহারীকারী অবশ্যই গামবুট, এপ্রোণ, হ্যান্ড গ্লাভস ও চশমা পরিধান পরিধান করতে হবে; 
*    কেমিক্যাল-এর পাত্রটি ১১০% বড় সেকেন্ডারি কন্টেইনারে সংক্ষরণ করা হয়; 
*    প্রত্যেকটি কেমিক্যালের পাত্রের ছিপি ভালভাবে লাগানো হয়, যাতে কোন অবস্থাতেই পড়ে না যায়;
*    কেমিক্যাল-এর ধরন অনুযায়ী আলাদা আলাদাভাবে সংরক্ষণ করা হয়;
*    কেমিক্যাল সংরক্ষণ করার স্টোরটি রুটিন মাফিক পরিদর্শন করা হয়;
*    কেমিকেল পদার্থ সংরক্ষণ ও ব্যবহার করার ক্ষেত্রে গর্ভবতী শ্রমিক ও নার্স বা সেবিকাকে কাজ করা অনুমতি প্রদান করা হয় না।

 

রাসায়নিক পদার্থ ব্যবহার ও পড়ে গেলে করণীয়ঃ
*    কেমিকেল পদার্থ এক পাত্র থেকে অপর পাত্রে ঢালার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে যাতে কোনভাবেই কেমিকেল উপচে না পড়ে এবং কেমিকেল এক পাত্র থেকে অন্য পাত্রে ঢালার সময় অবশ্যই দুইটি সেকেন্ডারি কন্টেইনার ব্যবহার করতে হবে;
*    কেমিকেল স্টোরে বা যেখানে কেমিকেল নাড়াচাড়া বা কাজ করা হয় তার নিকটে কেমিকেল পদার্থ পড়ে গেলে নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় উপকরণ বা যন্ত্রপাতি রাখতে হবে এবং স্থানটি নির্দিষ্ট করে দিতে হবে;
*    কোন স্থানে রাসায়নিক কেমিকেল পদার্থ পড়ে গেলে সাথে সাথে পরিস্কার করাতে হবে এবং রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে;
*    ফোম বা জুট কাপড়ের  (Spill Kit) তরল কেমিকেল নিষ্কাষণের জন্য কাছাকাছি কোন বাক্সতে রাখতে হবে, যাতে অসাবধানতাবশতঃ উপচে পড়ে অথবা ছিদ্র থেকে নির্গত হয়ে গড়িয়ে পড়ে গেলে ফোম বা জুটের (Spill Kit) দিয়ে শুষে নেয়া যায়।
*    কোন কেমিকেল পদার্থ পড়ে গেলে খোলা জায়গায় বা ড্রেণে না ফেলে ETP-তে ফেলতে হবে।

 

Related Template

Follow us on Facebook


Declaration:

RMGJobs.com is so excited to announce that, Here You get most latest update Government & Bank jobs Circular in Bangladesh. You Can also find here all types of private sector jobs circular for all sector & worker jobs circular for RMG sector. Most Common compliance issues in rmg sector of bangladesh & HR Policy Manual - Human Resource Solutions are also available here.


Related Search Tags:

রাসায়নিক পদার্থ ঝরে পড়া প্রতিরোধ নীতিমালা, Chemical Spillage Prevention Policy, Chemical Spillage Prevention Policy template, Chemical Spillage Prevention Policy template download, free download Chemical Spillage Prevention Policy, Chemical Spillage Prevention Policy template bangla, germents textile Chemical Spillage Prevention Policy bangla, Chemical Spillage Prevention Policy pdf, Chemical Spillage Prevention Policy example, Chemical Spillage Prevention Policy of a company, importance of Chemical Spillage Prevention Policy, types of Chemical Spillage Prevention Policy, Chemical Spillage Prevention Policy sample, Chemical Spillage Prevention Policy and procedures manual, Chemical Spillage Prevention Policy guidelines, Chemical Spillage Prevention Policy for garments, Chemical Spillage Prevention Policy for textile